Sonali Bank Limited // সোনালী ব্যাংক লিমিটেড

 


সোনালী ব্যাংকের ইতিহাস

ইতিহাস বাংলাদেশের রাষ্ট্রীয় মালিকানাধীন বাণিজ্যিক ব্যাংক সোনালী ব্যাংক লিমিটেড। বাংলাদেশ ব্যাংক ন্যাশনাল ওয়াডার ১৯৭২ রাষ্ট্রপতির আদেশ নম্বর ২৬ ১৯৭২,সালের  অনুসারে ন্যাশনাল ব্যাংক অফ পাকিস্তান, ব্যাংক অব বাহওয়ালপুর এবং প্রিমিয়ার ব্যাংক নিয়ে সোনালী ব্যাংক প্রতিষ্ঠা লাভ করে


সোনালী ব্যাংক লিমিটেড সংক্ষিপ্ত পরিচিতি সমূহ তথ্য

বাংলাদেশের রাষ্ট্র মালিকানাধীন সর্ববৃহৎ বাণিজ্যিক ব্যাংক সোনালী ব্যাংক লিমিটেড। বাংলাদেশ ব্যাংক অর্ডার ১৯৭২  রাষ্ট্রপতি অধ্যাদেশ নম্বর ২৬,১৯৭২ অনুসারে ন্যাশনাল ব্যাংক অব পাকিস্তান, ব্যাংক অব বাহওয়ালপুর এবং প্রিমিয়ার ব্যাংক নিয়ে সোনালী ব্যাংক প্রতিষ্ঠা লাভ করে। ব্যবস্থাপনা দক্ষতা ও সেবার মান উন্নয়নের মাধ্যমে ব্যাংকিং কর্মকাণ্ডকে আরো গতিশীল করার নিমিত্তে যৌথ মূলধনী কোম্পানি ও ফার্মসমূহের নিবন্ধকের পরিদপ্তরের ৩রা জুন ২০০৭ তারিখে সোনালী ব্যাংক লিমিটেড কোম্পানি নিবন্ধন এবং ৫ই জুন ২০০৭ তারিখে বাংলাদেশ ব্যাংক কর্তৃক সোনালী ব্যাংক লিমিটেড এর অনূকুলে ব্যাংকিং লাইসেন্স প্রদানের পর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ও সোনালী ব্যাংক লিমিটেড এর মধ্যে “ভেন্ডর এগ্রিমেন্ট” সম্পাদন পূর্বক ১৫ই নভেম্বর ২০০৭ তারিখ হতে সোনালী ব্যাংক লিমিটেড কোম্পানি হিসেবে ব্যাংকিং কার্যক্রম শুরু হয়।


ব্যাংক ব্যবসার প্রসার ঘটানোর পাশাপাশি দেশের আপামর জনগণকে বিনিয়োগে উৎসাহিত করা এবং অর্থনৈতিক উন্নয়নের প্রসারের সোনালী ইনভেস্টমেন্ট লিমিটেড নামে সাবসিডিয়ারি কোম্পানি গঠনপূর্বক ১৪ সেপ্টেম্বর ২০০৯ মার্চেন্ট ব্যাংকের ব্যবসায়িক কার্যক্রম শুরু হয়েছে।


২৯  জুন ২০১০ তারিখ থেকে, ঢাকা-চট্টগ্রাম-সিলেট খুলনা ও বগুড়ায় ইসলামী ব্যাংকিং উইন্ডোর মাধ্যমে শরিয়াহভিত্তিক ইসলামী ব্যাংকিং কার্যক্রম শুরু করা হয়েছে তাছাড়া সোনালী ফাউন্ডেশন গঠনের মাধ্যমে কর্পোরেট সোশ্যাল রেসপনসিবিলিটি এর দায়িত্ব পালন করা হচ্ছে।


সোনালী ব্যাংক লিমিটেড শাখা সংখ্যা বর্তমানে ১২৩০ টি। এর মধ্য দেশের অভ্যন্তরে ১২২৮ টি  এবং বিদেশে ২টি  শাখা রয়েছে।  দেশের অভ্যন্তরে ১২২৮ টি শাখার মধ্যে গ্রাম অঞ্চলে রয়েছে ৭২৮ টি এবং অবশিষ্ট ৫০০টি শহর অঞ্চলে। সকল শাখা ৪৮টি  অথরাইজড ডিলার এর মাধ্যমে বৈদেশিক বাণিজ্য কার্যক্রম পরিচালনা করা হয়। বিদেশ ২ ভারতের পশ্চিমবঙ্গে কলকাতায় ১টি ও শিলিগুড়ি ১টি ব্যাংকের প্রশাসনিক ও ব্যাবসায়িক যদি সুষ্ঠুভাবে সম্পাদনের রয়েছে ১৫টি  জেনারেল ম্যানেজার অফিস ৬৬টি প্রিন্সিপাল অফিস। প্রধান কার্যালয় ৪৭টি  বিভাগের মাধ্যমে ব্যাংকের সার্বিক কার্যক্রম পরিচালিত হচ্ছে। সোনালী ব্যাংক কমবেশি ২,৪৭ বিভিন্ন ধরনের গ্রাহকসেবার রয়েছে।


ব্যাংকের কর্মকর্তা ও কর্মচারীদের সাথে দক্ষতা আনয়নের জন্য প্রশিক্ষণের বিকল্প নেই।প্রশিক্ষণ প্রদানের জন্য ঢাকা সোনালী ব্যাংক, স্টাফ কলেজ চট্টগ্রাম, রাজশাহী, খুলনা বগুড়া ও ময়মনসিংহে ১টি  করে প্রশিক্ষণ ইনস্টিটিউট রয়েছে ।


আন্তর্জাতিক ব্যাংকিং অঙ্গনের সোনালী ব্যাংক লিমিটেড এর কার্যক্রম সম্প্রসারণের লক্ষ্যে ১৯৯৪ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের সোনালী এক্সচেঞ্জ কোম্পানি নামে একটি পূর্ণাঙ্গ সাবসিডিয়ারি কোম্পানি স্থাপন করা হয়। ব্যাংকের নিজস্ব অর্থায়নে কোম্পানির ৯টি  শাখা রয়েছে।


সোনালী ব্যাংক লিমিটেড গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের যৌথ মালিকানা ২০০১ সাল থেকে যুক্তরাজ্য সোনালী ব্যাংক লিমিটেড এর কার্যক্রম শুরু হয়। বর্তমানে যুক্তরাজ্যে ৬টি  শাখা রয়েছে।


 সৌদি আরবের রিয়াদ এবং কুয়েতে ব্যাংকের নিজস্ব প্রতিনিধি হয়েছে।  মালয়েশিয়ার ‘মে ব্যাংক’ ও IME (M), SDN, BHD - এর মাধ্যমে সোনালী ব্যাংক লিমিটেডের মালয়েশিয়ার কর্মরত বাংলাদেশীদের প্রেরিত অর্থ দেশে আসছে।  হিসাব নম্বর না থাকা সত্ত্বেও WESTERN UNION, IME, TRANSFAST, EXPRESS MONEY TRANSFER, SPOT CASH, CASH OVER THE COUNTER, পদ্ধতিতে এবং অন্যান্য ব্যাংক EXCHANGE HOUSE এ রেমিটেন্স টাকা পরিশোধ করা হয়।  মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে ৮০ টি  ব্যাংক/ এক্সচেঞ্জ হাউজ এর সাথে সোনালী ব্যাংকের রেমিটেন্স ব্যবসা। বৈদেশিক বাণিজ্যের জন্য ব্যাংকের ৪৫টি অনুমোদন শাখা এবং বিশ্বের বিভিন্ন দেশে ৬১৭ টি  বৈদেশিক পাওয়ার পয়েন্ট এর মাধ্যমে ব্যাংকের বৈদেশিক বাণিজ্যে কার্যক্রম পরিচালিত হচ্ছে। 


ব্যাংক রয়েছে বিরাট সংখ্যক জনবল। এই জনবল নিয়ে ব্যাংক ব্যবসায় উন্নয়ন এর পাশাপাশি দেশের অর্থনৈতিক কর্মকাণ্ডকে গতিশীল করা বাংলাদেশের অন্যতম লক্ষ্য।  বর্তমানে সোনালী ব্যাংক লিমিটেড এর কর্মকর্তা ও কর্মচারীর সংখ্যা  মোট - ১৮,১১৫ জন এর মধ্য কর্মকর্তা - ১৭০৩০ জন  এবং কর্মচারীর সংখ্যা - ১০৮৫ জন 


বাংলাদেশের অর্থ সামাজিক অবস্থার উন্নয়নে সোনালী ব্যাংক লিমিটেড সর্বক্ষেত্রে আত্মনিবেদিত হয়ে কাজ করে আসছে। জনসাধারণকে উদ্ধুদ্ধকরণের বিভিন্ন ধরনের আমানত প্রোডাক্ট প্রবর্তন করা হচ্ছে। দেশের ব্যবসা-বাণিজ্য উন্নয়ন ঘটিয়ে অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনে কৃষি ও শিল্প প্রকল্প ঋণ, আমদানি- রপ্তানির ঋণ, কৃষি ঋণ, ক্ষুদ্র ব্যবসা, এসএমই ঋণ, ভোগ্যপণ্য ঋণ  সহ বিভিন্ন ধরনের স্কিম এর মাধ্যমে জনসাধারণকে সহায়তা প্রদান করে আসছে।


সোনালী ব্যাংক জনসাধারণের দৈনন্দিন ব্যাংকিং কার্যক্রম পরিচালনার পাশাপাশি যেসব স্থানে বাংলাদেশ ব্যাংকের শাখা নেই সেসব স্থানে সরকারের পক্ষে সরকারি ট্রেজারি কার্যক্রম পরিচালনা করে।


সরকারি - সরকারি কর্মকর্তা কর্মচারীদের পেনশন ও অবসর ভাতা প্রদান, সামাজিক নিরাপত্তা জনিত বিভিন্ন ভাতা প্রদান, সঞ্চয় পত্র - ক্রয়, সরকারি বিল পরিশোধ, বিভিন্ন সেবামূলক প্রতিষ্ঠান গ্রহণ, সরকারি রাজস্ব আদায়ে কার্যক্রম, ও যাকাত ফান্ড এর অর্থ গ্রহণসহ সামাজিক কর্মকান্ডের মাধ্যমে আপামর জনগণকে সহায়তা করে আসছে।


সোনালী ব্যাংকের সেবা সমূহ

Sonali bank e wallet অনলাইন সেবা ওয়ালেট থেকে অন্যান্য একাউন্ট সোনালী ব্যাংক-টাকা ট্রান্সফার, একাউন্ট থেকে একাউন্ট সোনালী ব্যাংক টাকা ট্রান্সফার। অ্যাকাউন্ট থেকে ওয়ালেট এ টাকা টান্সফার।  মোবাইল টপ- আপ,


ব্যাংকিং কার্যক্রম শুরু হয় কত সালের কত তারিখ থেকে - ১৫ নভেম্বর ২০০৭  তারিখে সোনালী ব্যাংক লিমিটেডের কার্যক্রম শুরু হয়।


সোনালী ব্যাংক লিমিটেড নামের কোম্পানি নিবন্ধিত হয় কত সালে কত তারিখে - ৫ জুন ২০০৭ তারিখে বাংলাদেশ ব্যাংক কর্তৃক সোনালী ব্যাংক লিমিটেডের কোম্পানি নিবন্ধিত হয়।


সোনালী ব্যাংকের প্রতিষ্ঠার তারিখ ও সাল- ১৯৭২ খ্রিস্টাব্দ


 সোনালী ব্যাংকের ওয়েবসাই -https://www.sonalibank.com.bd/


সোনালী ব্যাংকের পণ্যসমূহ - রিটেইল ব্যাংকিং কনজুমার ব্যাংক


 সোনালী ব্যাংকের ধরন -  পাবলিক লিমিটেড কোম্পানি


 সদর দপ্তর -  মতিঝিল বাণিজ্যিক এলাকা ঢাকা বাংলাদেশ


সোনালী ব্যাংক হেল্পলাইন

Complaint Cell (অভিযোগ সেল)

Vigilance and Complaint Management Division

 

ক্রমিক নংকর্মকর্তার নামপদবীটেলিফোন নম্বরই-মেইল ঠিকানাঅভিযোগ দাখিলের সময়
০১জনাব মোঃ খায়রুল আলমডেপুটি জেনারেল ম্যানেজার০২-২২৩৩৮৫৭২২dgmvcd@sonalibank.com.bdঅফিস চলাকালীন সময়
০২শাহ্‌ তৌফিক ইমামএসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার০২-৪১০৫১৪৩১,
০১৭৬৯-১১০১৯৮
dgmvcd@sonalibank.com.bdঅফিস চলাকালীন সময়

 

Last updated on 11-05-2022

Active Cell to mitigate day to day Foreign Inward Remittance related queries.

Foreign Remittance Management Division (FRMD).

To mitigate various queries/complains sought by the Remitters or, the Beneficiaries, there is information/complain cell in Foreign Remittance Management Division. Sonali Bank Limited. Head Office. Dhaka. Bangladesh comprising of the following Executive / Officers:

SLName & DesignationContact detailsFunctionalities
1
Munshi Zahidur Rashid
Deputy General Manager
Phone : +8802223355977
Co- ordinator
 
2
Mohammad Sohel Rana
Assistant General Manager
Phone : +8802223356048
Cell     : +8801761202170
Executive - Operation
3
Md. Tajminur Rahman
Senior Principal Officer
Phone : +8802223380491
Cell     : +8801730077764
Key Person to mitigate the queries

All the concerned are requested to communicate with the above mentioned cell through the contact details regarding any query related to foreign inward remittance.


সোনালী ব্যাংকের একাউন্ট খোলার জন্য ফরম PDF










বর্তমানে সোনালী ব্যাংক লিমিটেড কর্মকর্তা ও কর্মচারীর সংখ্যা মোট কত - ১৮,১১৫ জন।

কর্মকর্তার সংখ্যা কত - ১৭০৩০ জন  

কর্মচারীর সংখ্যা কত - ১০৮৫ জন 


জনসাধারণকে উদ্বুদ্ধকরণের বিভিন্ন ধরনের ঋণ প্রদান

জনসাধারণকে উদ্বুদ্ধকরণের বিভিন্ন ধরনের আমানত প্রোডাক্ট প্রবর্তন করা হচ্ছে দেশের ব্যবসা-বাণিজ্য উন্নয়ন ঘটিয়ে অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনে কৃষি ও শিল্প প্রকল্প ঋণ, আমদানি- রপ্তানির ইন, কৃষি ঋণ, ক্ষুদ্র ব্যবসা, এসএমই ঋণ, ভোগ্যপণ্য ঋণ  সহ বিভিন্ন ধরনের স্কিম এর মাধ্যমে জনসাধারণকে সহায়তা প্রদান করে আসছে।


সোনালী ব্যাংক ব্যালেন্স চেক করার নিয়ম

সোনালী ব্যাংক ব্যালেন্স এসএমএস চেক করার জন্য প্রথমে আমাদের যেকোন মোবাইল ফোনের ম্যাসেজ অপশনে চলে যেতে হবে।  মেসেজ অপশনে গিয়ে টাইপ করবেন SBL BAL টাইপ করার পর পাঠিয়ে দিবেন 26969  নাম্বারে।


সোনালী ব্যাংকে একাউন্ট করার নিয়ম

যে ব্যক্তি অ্যাকাউন্ট তৈরি করবে তার জাতীয় পরিচয় পত্র সনদ পাসপোর্ট ড্রাইভিং লাইসেন্স কিংবা জন্ম সনদ এর মধ্যে যেকোনো একটি ডকুমেন্ট । যে ব্যক্তি অ্যাকাউন্ট তৈরি করবে সে ব্যক্তির দুই কপি পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবি এবং নমিনি হওয়া ব্যক্তির এক কপি পাসপোর্ট সাইজের ছবি ও জাতীয় পরিচয় পত্র অথবা জন্ম সনদ। যে ব্যক্তি অ্যাকাউন্ট তৈরি করবে অবশ্যই তাকে বাংলাদেশি  হতে হবে।

যে ব্যক্তি অ্যাকাউন্ট তৈরি করবে তার পরিচিত ওই ব্যাংকে যে কোন একজন ইন্টারভিউ সার প্রয়োজন।


সোনালী ব্যাংক থেকে লোন নেওয়ার উপায়

যেকোনো ব্যক্তি কমপক্ষে ৫০ হাজার টাকা থেকে ৫ কোটি টাকা অবধি লোন নিতে  পারবেন। লোন নেওয়ার জন্য বয়সসীমা অবশ্যই ১৮ বছরের হতে হবে এবং যে কোন ব্যক্তি লোন নিয়ে বাংলাদেশের নাগরিক হতে হবে।  যে ব্যক্তি লোন এর অপব্যবহার করে লোন পরিশোধের সময় এবং মানসিক ভাবে ক্ষতিগ্রস্ত ব্যক্তি এই লোন নিতে পারবে না। নারী উদ্যোক্তারা হলে খুব বেশি পরিমাণ এর সফলতা পেলে লোন নিতে পারবেন।


 সিকিউরিটি

 পুরুষ উদ্যোক্তাদের জন্য লোন এর সিকিউরিটি বাবদ ৫ লক্ষ টাকা দেয়া লাগতে পারে

 এবং নারী উদ্যোক্তা হলে সিকিউরিটি ফি বাবদ ১০ লক্ষ টাকা লাগতে পারে।


 সময়সীমা

 যে ব্যক্তি কে সর্বোচ্চ পাঁচ বছরের মধ্যে পরিশোধ করতে হবে।



শিক্ষক এবং চাকরিজীবীদের জন্য লোন

আপনি যদি অল্প বেতনের চাকরিজীবী হয়ে থাকেন কিংবা শিক্ষক হয়ে থাকে তাহলে সোনালী ব্যাংকের অধীনে স্বল্প বেতনের ঋণ নিতে পারবেন।


সোনালী ব্যাংক এখন সেলারি লোন দিচ্ছে ২ লক্ষ টাকা থেকে ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ নিতে পারবেন।


Bank Website : http://www.sonalibank.com.bd/

Previous Post
Next Post
Related Posts